অনিয়মিত ঋতু বন্ধ বা স্বল্প ঋতু হোমিওপ্যাথিক চিকিৎসা

অনিয়মিত ঋতু বন্ধ বা স্বল্প ঋতু হোমিও চিকিৎসা

রোগ বিবরন : শারীরিক অসুস্থতা মানসিক উৎকন্ঠ শোক দুঃখ বা ক্রদ্ধ হওয়া ঠান্ডা লাগা রক্ত স্বল্পতা দুর্বলতা শরীরে আর্নিকা সেবনে লুপ্ত কাতর খোলা জরায়ু স্বন্ধীয় কোন পীড়া আর ও নানাবিধ কারনে ঋতুস্রাব বন্ধ বা স্বল্প ঋতু হইতে পারে।

চিকিৎসা


আর্নিকা মন্ট (Arnica Mont) : কোন প্রকার আঘাত জনিত কারণে মাসিক ঋতুস্রাব বন্ধ হইয়া থাকিলে আর্নিকা সেবনে লুপ্ত ঋতু প্রকাশ পায়।

সেবন বিধি : শক্তি 200 1m বা আরো উচ্চ শক্তি দুই এক মাত্রা।


পালসেটিলা (Palsatilla) : শান্ত স্বভাব কোমল মন অভিমানী অল্প আনন্দে হাসে অল্প ব্যথাইত কাদে পরিবর্তলশীল মন গরম কাতর খোলা বাতাস পছন্দীয় এই ঋতু রোগীনীদের বন্ধ ঋতু ফিরিয়ে দিতে পালসেটিলা অব্যর্থ।

সেবন বিধি : শক্তি 1m, 10m বা আরো উচ্চ শক্তি দুই এক মাত্রা। ইহার 10m ব্যাবহারে উপকার পাইয়াছি।


নেট্রাম মিউর (Natrum Mur) : মেজাজ রাগী শান্তনায় বৃদ্ধি গরমে কাতর ঠান্ডায় উপশম পৌষ মাসের প্রচুন্ড শীতে ঠান্ডা জলে স্নান না করিয়া থাকিতে পারে না। অত্যাধিক লবন প্রিয়। হাসিতে হাসিতে চোখে জল আসে। অল্প কথায় মনে ব্যথা। কেহ তাহার প্রানে ব্যথা দিলে তাহার মুখ পানে চাহিতে ইচ্ছা হয় না। অত্যন্ত অভিমানী এই ধাতুর রোগিনীদের মাসিক ঋতুস্রাব বন্ধ থাকিলে নেট্রাম মিউর অব্যর্থ।

সেবন বিধি : শক্তি 1m,10m বা আরো উচ্চ শক্তি দুই এক মাত্রা।


সিপিয়া (Sepea) : জরায়ু পীড়াগ্রস্থ শীত কাতর রোগিনী সন্তান প্রসবের পর অনেকদিন অতিবাহিক হইলেও ঋতুস্রাব না হইলে সিপিয়া উপকারী।

সেবন বিধি : শক্তি 1m,10m বা আরো উচ্চ শক্তি দুই এক মাত্রা।


থায়রয়েডিনাম (Thyroidinum) : স্ত্রীলোকের অনেকদিন পযন্ত ঋতুস্রাব বন্ধ থাকিলে এমনকি এক বৎসর যাবৎ না হইলেও এই ঔষধ সেবনে কিছুদিনের মধ্যেই ঋতুস্রাব হয়।

সেবন বিদি : শক্তি 3x বা 6 দিনে তিন মাত্রা।


পাইনাস ল্যাম্ব (Pinus Lamb) : যে সমস্ত স্ত্রীলোকদের ঋতুস্রাব হয় না। অল্প পরিমানে স্রাবে একাধারে কয়েকমাস ঋতুস্রাব বন্ধ থাকিলেও এই ঔষধ সেবনে ঋতু পুনঃ পুনঃ প্রকাশ পায়।

সেবন বিধি : শক্তি Q ১০ ফোটা ঔষধ সামান্য দিনে তিন বার।


গসিপিয়ম (Gosypium) : অনিয়মিত ঋতু মনে হয় ঋতুস্রাব হইবে কিন্ত হয় না। এই লক্ষনে এই ঔষধ কাযকারী।

সেবন বিধি : শক্তি Q ১০ ফোটা অর্ধ ছটাক জলসহ দিনে তিনবার সেবনে ঋতু প্রকাশ পায়।


ক্যালি সালফ (Kali Sulph) : হাত পা চক্ষু জ্বালা। জিহ্বা হলুদ বর্ণের স্ত্রীলোকদের অনিয়মিত ঋতুস্রাব। ঋতু প্রায়ই বিলম্বে হয়। স্রাব পরিমানে কম। পাইয় গায়ে লাগিয়া থাকে তাদের বেলায় এই ঔষধ ভাল খাটে।

সেবন বিধি : শক্তি 200 1m বা আরো উচ্চ শক্তি। মাননীয় ডাক্তার সুসলাবের বাইওকেমিক মতে 12x,30x বা 200x ৪বড়ি এক মাত্রা দিনে দুই এক মাত্রা।


বাইওকেমিক চিকিৎসা


ক্যালকেরিয়া ফস (Calcarea Phos) : রক্ত স্বল্প ফেকাশে দুর্বল স্ত্রীলোকেদের অনিয়মিত ঋতু দেড় দুই বা তিন মাসে ১ বার দেখা দেয় ।যাবৎ পরিমানে কম হইলে ক্যালকেরিয়া ফসে উপকার আসে।

সেবন বিধি: শক্তি 6x,12x বা আরো উচ্চ শক্তি ৪ বড়ি এক মাত্রা দিনে দুই বার।


ক্যালি মিউর (Kali Phos) : অনিয়মিত ঋতুস্রাব স্রাব অতি অল্প। বিলম্বিত ঋতুস্রাব দুর্গন্ধ যুক্ত ফসে উপকার আসে।

সেবন বিধি: শক্তি 6x,12x বা আরো উচ্চ শক্তি ৪ বড়ি এক মাত্রা দিনে দুই বার।
 

পথ্য ও আনুষাঙ্গিক ব্যবস্থা


স্বাস্থের প্রতি বিশেষ যন্ত রাখিবে। সর্বদা পরিস্কার পরিচ্ছন্না থাকিবে। মন প্রফুল্ল রাখিবে। শোক দুঃখ বা দুশিচ্ছন্তা থেকে মুক্ত থাকা ভাল সময় মত আহার করা কর্তব্য। দুর্বলতায় বা রক্ত স্বল্পতায় পুষ্টিকায় পুষ্টিকর খাদ্য আহার করিবে।

রোগী বিবরন : শ্যামলি ২৮ বৎসর। শ্যামলা বর্ণের সুন্দরী গোলগাল চেহারা খিটখিটে মেজাজ গরমে কাতর হাত পা চক্ষ জ্বাল মাঝে মাঝে হলদে বা সাদা রঙের প্রদর স্রাব। পরিামান কম এক বা দুই দিন কিছু দেখা গেলে ও তা গায়ে লাগিয়া থাকে ।ক্যালি সালফ 1m সকালে মুখ প্রক্ষালের পর ১ ঘন্টা পর পর দুই ডোজ সেবন করিতে দেওয়ায় নিয়মিত মাসিক ও পরিমান মত স্রাব হইতে লাগল। চতুর্থ মাস থেকে মাসিক পূর্ব রুপ ধারন করায় উপরোল্লেখিত নিয়মে 10m ব্যবস্থা করা হইয়াছিল। এতেই রোগিনী সম্পূর্ণ সুস্থ্য হয়।

=====[ Be Careful ]=====


হোমিওপ্যাথিক ঔষুধ সেবন করার পূর্বে অবশ্যই একজন রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসকের পরামর্শ নিন।

অথাবা হোমিওপ্যাথিক ঔষধ অপব্যবহার জনিত কোন সমস্যা শিকার হলে এই পেইজ কর্তৃপক্ষ কোন দায়ী থাকবে না। ধন্যবাদ।


প্রস্রাবের পীড়া হোমিওপ্যাথিক চিকিৎসা

অতি ক্ষুধা / দুষ্ট ক্ষুধা হোমিওপ্যাথিক চিকিৎসা

Post a Comment

নবীনতর পূর্বতন